আজ বুধবার, ১৬ই অগ্রহায়ণ ১৪২৯, ৩০শে নভেম্বর ২০২২

চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের রাস্তা শ্রেণিভুক্ত জমিতে অবৈধ মার্কেট নির্মাণ

মেহেদি হাসান

চাঁপাইনবাবগঞ্জ পৌর শহরে জেলা পরিষদের রাস্তার জমিতে গড়ে উঠছে সারি সারি দোকান। নাম দেয়া হয়েছে ‘জেলা পরিষদ মিনি মার্কেট’। সেখানে ৯টি দোকান নির্মাণ হচ্ছে। বন্ধের নির্দেশনা উপক্ষো করে প্রকাশ্যে চলছে শেষ মুহ‚র্তের নির্মাণকাজ। এসব দোকান নির্মাণের ফলে আ লিক মহাসড়কের ফায়ার সার্ভিস মোড়ের বাঁক সংকুচিত হয়ে যাচ্ছে। ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে যান চলাচল। রাস্তার জমি শ্রেণি পরিবর্তন না করে লিজ দেয়া বা মার্কেট নির্মাণ বেআইনী জেনেও ৩০ লাখ টাকায় লিজ দিয়েছে জেলা পরিষদ কর্তৃপক্ষ। এখন নিজ খরচে মার্কেট নির্মাণ করছেন লিজ গ্রহীতারা। লিজ গ্রহিতারা বলছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে লিজ নিয়ে মার্কেট নির্মাণ করেছেন তারা। ৯ জন লিজ গ্রহীতা প্রত্যেকে ৩ লাখ ১৮ হাজার ৫০০ টাকা দিয়ে দোকানঘর নির্মাণের জন্য প্লট নিয়েছেন।

রাস্তা শ্রেণিভুক্ত জমিতে বেআইনীভাবে মার্কেট নির্মাণ বন্ধে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব বরাবর লিখিত অভিযোগ করেছেন চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সংসদ সদস্য মো. হারুনুর রশীদ। অভিযোগে তিনি বলেছেন, চাঁপাইনবাবগঞ্জ জেলার “নবাবগঞ্জ উত্তর মল্লিক গোমস্তাপুর (ত-৬৮০৬) সড়ক” সংলগ্ন ফায়ার সার্ভিস মোড়ে রাস্তা শ্রেণিভুক্ত দাগের অংশে জেলা পরিষদ বেআইনীভাবে দোকানঘর নির্মাণকাজ করছে। বেআইনীভাবে দোকানঘর নির্মাণকাজ বন্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন তিনি।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ শাখা অভিযোগটি তদন্তের নির্দেশ দিয়েছে। উপসচিব মোহাম্মদ তানভীর আজম ছিদ্দিকী স্বাক্ষরিত এক চিঠিতে রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের পরিচালককে সরেজমিন তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার অক্ট্রয় মোড় থেকে ফায়ার সার্ভিস মোড় হয়ে গোমস্তাপুরগামী সড়ক ও জনপথ বিভাগের আ লিক সড়ক। সড়কটির ফায়ার সার্ভিস মোড়ের পাশে হুজরাপুর মৌজার আরএস ৫ নং খতিয়ানের ১৮১০ নং দাগের রাস্তা শ্রেণিভুক্ত অংশে জেলা পরিষদ দোকানঘর নির্মাণ করছে। যানজট নিরসনে শত শত কোটি টাকা ব্যয়ে রাস্তা প্রশস্তকরণের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে সেখানে টার্নিং পয়েন্টের উপর রাস্তা শ্রেণিভুক্ত জায়গায় এভাবে দোকানঘর নির্মাণ করে বন্দোবস্ত দেয়া একেবারে অন্যায় ও বেআইনী।

সরেজমিনে দেখা যায়, শহরে ফায়ার সার্ভিস মোড়ের সামনে সারিবদ্ধভাবে ৯টি দোকানঘর নির্মাণ করা হচ্ছে। সেখানে জেলা পরিষদ মিনি মার্কেটের জন্য প্রস্তাবিত স্থান লেখা একটি সাইনবোর্ড রয়েছে। সাইনবোর্ডে জমির তফসিল উল্লেখ করা হয়েছে। এই অনিয়মের সংবাদ প্রকাশ না করতে দুই সাংবাদিককে ৭০ হাজার টাকা দিয়ে ম্যানেজ করারও অভিযোগ রয়েছে জেলা পরিষদ কর্তৃপক্ষের বিরুদ্ধে।  

জেলা পরিষদ প্রশাসক মো. আশরাফুল হক বলেন, যথাযথ নিয়ম মেনে জেলা পরিষদের জমি একসনা বন্দোবস্ত দেয়া হয়েছে। সরকার চাইলে যে কোন সময় সেটি নিতে পারবে। সেভাবেই শর্ত সাপেক্ষে বন্দোবস্ত দেয়া হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আফাজ উদ্দীন বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি তদন্ত করছেন। লিজ গ্রহীতারা আদালতে মামলাও করেছেন। এ বিষয়ে আমার কোন বক্তব্য নেই।

রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের স্থানীয় সরকার পরিচালক (যুগ্ম সচিব) মো. এনামুল হক বলেন, চাঁপাইনবাবগঞ্জ শহরের ফায়ার সার্ভিস মোড়ে হুজরাপুর মৌজার রাস্তা শ্রেণিভুক্ত জমিতে দোকানঘর নির্মাণের অভিযোগ তদন্তের নির্দেশনার কপি হাতে পেয়েছি। সরেজমিন তদন্ত করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করা হবে।   

সংসদ সদস্য হারুনুর রশীদ বলেন, ২১ আগস্ট জেলা পরিষদ সম্মেলন কক্ষে জেলা পরিষদ উন্নয়ন সমন্বয় কমিটির ৪০তম মাসিক সভায় আমি উপস্থিত ছিলাম। সভায় বিষয়টি উত্থাপিত হলে শহরের অভ্যন্তরে ফায়ার সার্ভিস স্টেশন, ডায়াবেটিস সেন্টার, বিজিবি ক্যাম্প সংলগ্ন রাস্তা শ্রেণিভুক্ত এমন জায়গায় দোকানঘর নির্মাণ কার্যক্রম থেকে বিরত থাকতে মতামত প্রদান করি। মতামত উপেক্ষা করে রাস্তার জমিতে দোকানঘর নির্মাণ বেআইনী জেনেও লিজ দিয়েছে জেলা পরিষদ কর্তৃপক্ষ। দোকানঘর নির্মাণকাজও চালিয়ে যায়। 

তিনি আরও বলেন, পরবর্তীতে আমি চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসককে (রাজস্ব) বিষয়টি অবহিত করি এবং ব্যবস্থা গ্রহণ করতে অনুরোধ জানাই। কিন্তু কোন ধরনের কর্ণপাত না করে দোকানঘর নির্মাণ কার্যক্রম চালায়। পরে বিষয়টি নিয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব বরাবর লিখিত অভিযোগ করেছি। স্থানীয় সরকার বিভাগের জেলা পরিষদ শাখা অভিযোগটি তদন্তের নির্দেশ দিয়েছে।

মন্তব্য সমুহ
০ টি মন্তব্য
মন্তব্য করতে লগইন করুন অথবা নিবন্ধন করুন
এই শ্রেনির আরো সংবাদ

ফিচার নিউজ